ট্রু কলার (truecaller) 
http://www.mediafire.com/download/3yxy31ts1jcso4z/mCent_v2.0_JamunaGsm.blogspot.com.apk
 
বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে সামহোয়্যারইন ব্লগে ট্রু কলার এ্যাপটির বিভিন্ন দিক সম্পর্কে জানার পর অনেকেই ট্রু কলার সম্পর্কে আরো বিস্তারিত জানতে চেয়েছেন এবং পাশাপাশি এই এ্যাপসটি ব্যবহারে আগ্রহী হয়ে উঠেছেন। আমরা চেষ্টা করছি এই সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করতে। বিভিন্ন সময়ে সংগ্রহ করা ব্যবহারকারীদের মতামত নিয়ে সাজানো হয়েছে এবারের পর্ব।

আপনাদের আবারো জানিয়ে রাখতে চাই, ট্রু কলার এমন একটি এ্যাপস যার মাধ্যমে ফোনে আগত কোন অপরিচিত নাম্বারের পরিচয় বের করা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশ কিছু উৎস হতে প্রাপ্ত তথ্যের সাথে সমন্বয় করে ট্রু কলার এই সেবাটি দিয়ে যাচ্ছে। ট্রু কলার ডাটা বেইজে প্রায় ১.৭ বিলিয়ন ফোন নাম্বার সংরক্ষিত আছে। এই নাম্বারগুলোর মধ্যে আছে বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের নাম্বার। এই ডাটাবেইজটি প্রতিনিয়ত ব্যবহারকারীদের অভিযোগ ও ক্ষেত্র বিশেষে আমাদের নিজস্ব অনুসন্ধানে প্রাপ্ত অনেক সন্দেহভাজন নাম্বারকে আপডেট করছে। ফলে যখন কোন ব্যবহারকারী ঐ নাম্বারটির ব্যাপারে জানতে চায় তখন সিস্টেম আমাদের প্রতিনিয়ত আপডেট হওয়া ডাটাবেইজের সাথে তা মিলিয়ে দেখে এবং তার পরিচয় ঐ ব্যবহারকারীকে নিশ্চিত করে।

কিছুদিন আগে আমরা একজন তরুনীকে ট্রু কলার ব্যবহারের সুবিধা সম্পর্কে অবহিত করে তা ব্যবহার করার অনুরোধ জানাই। প্রথমে খুব স্বাভাবিকভাবে এই বিষয়টিতে তার আস্থা ছিল না। বেশ কিছুদিন পর যোগাযোগ করলে, তার কাছ থেকে পাওয়া যায় বেশ বিস্ময়কর
অভিব্যক্তি। তিনি আমাদেরকে জানান, তার ফোনে ট্রু কলার এ্যাপসটি ডাউনলোড করার পর অনেক অপরিচিত নাম্বারের পরিচয় বের করা যাচ্ছে। তিনি আরো জানান যে, আমাদের দেশের মেয়েরা যে সমস্যায় প্রায় মুখোমুখি হয়, তা হচ্ছে প্র্যাংক কল বা পরিচয় গোপন করে ফোনে বিরক্ত করা। ভালো লাগছে, এই ভেবে যে এইভাবে বিরক্ত হওয়ার দিন বুঝি শেষ।
 
Top