চলতি সপ্তাহের শেষে শেয়ার ছাড়তে যাচ্ছে জাপানি মেসেজিং অ্যাপ লাইন। এর মাধ্যমে ১৩০ কোটি ডলার সংগ্রহ করতে চাচ্ছে প্রতিষ্ঠানটি।
প্রতিষ্ঠানটি তাদের
প্রাথমিক শেয়ার মূল্য শেয়ার প্রতি তিন হাজার তিনশ' ইয়েন নির্ধারণ করেছে আর এটি তাদের
আশার সর্বোচ্চ সীমা।
এই শেয়ারগুলো এক সঙ্গে নিউ ইয়র্ক এবং টোকিওতে ১৪ এবং ১৫ জুলাইতে প্রস্তাব করা হবে।
জাপান, তাইওয়ান এবং থাইল্যান্ডে লাইন একটি 'জনপ্রিয়' মেসেজিং অ্যাপ, ভাষ্য বিবিসি'র। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির এই প্রাথমিক শেয়ার মূল্য, এ বছর শেয়ার বাজারে আসা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রাথমিক শেয়ারমূল্যের তুলনায় সবচেয়ে বেশি হতে যাচ্ছে।
২০১১ সালের প্রাণঘাতী প্রাকৃতিক দূর্যোগের পর এই মেসেজিং অ্যাপটি যাত্রা শুরু করে। জাপানের হনসু দ্বীপে টোহুকু এলাকার অধিবাসীরা লাইন অ্যাপের মাধ্যমে ভূমিকম্প এবং সুনামির পর যোগাযোগের একটি ভাল মাধ্যম খুঁজে পায়, যেখানে অন্যান্য ফোন সার্ভিসগুলো বিচ্ছিন্ন ছিল।
লাইন অ্যাপ মূলত দক্ষিণ কোরিয়াভিত্তিক ইন্টারনেট কনটেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান ন্যাভার কর্পোরেশন-এর একটি সেবা। প্রতিষ্ঠানটি ধারণা করছে, লাইন অ্যাপ-এর শেয়ারগুলো বিক্রির মাধ্যমে শুধু অর্থই বাড়বে না, এর সঙ্গে এই সেবাকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার পথ সুগম হবে।
অ্যাপটির মাসিক স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২১ কোটি ৮০ লাখ। ভার্চুয়াল গেইম, স্টিকার এবং বিজ্ঞাপনের মাধ্যমেও অ্যাপটি মুনাফা অর্জন করে থাকে।
এই শেয়ারগুলো এক সঙ্গে নিউ ইয়র্ক এবং টোকিওতে ১৪ এবং ১৫ জুলাইতে প্রস্তাব করা হবে।
জাপান, তাইওয়ান এবং থাইল্যান্ডে লাইন একটি 'জনপ্রিয়' মেসেজিং অ্যাপ, ভাষ্য বিবিসি'র। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির এই প্রাথমিক শেয়ার মূল্য, এ বছর শেয়ার বাজারে আসা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রাথমিক শেয়ারমূল্যের তুলনায় সবচেয়ে বেশি হতে যাচ্ছে।
২০১১ সালের প্রাণঘাতী প্রাকৃতিক দূর্যোগের পর এই মেসেজিং অ্যাপটি যাত্রা শুরু করে। জাপানের হনসু দ্বীপে টোহুকু এলাকার অধিবাসীরা লাইন অ্যাপের মাধ্যমে ভূমিকম্প এবং সুনামির পর যোগাযোগের একটি ভাল মাধ্যম খুঁজে পায়, যেখানে অন্যান্য ফোন সার্ভিসগুলো বিচ্ছিন্ন ছিল।
লাইন অ্যাপ মূলত দক্ষিণ কোরিয়াভিত্তিক ইন্টারনেট কনটেন্ট সেবাদাতা প্রতিষ্ঠান ন্যাভার কর্পোরেশন-এর একটি সেবা। প্রতিষ্ঠানটি ধারণা করছে, লাইন অ্যাপ-এর শেয়ারগুলো বিক্রির মাধ্যমে শুধু অর্থই বাড়বে না, এর সঙ্গে এই সেবাকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার পথ সুগম হবে।
অ্যাপটির মাসিক স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ২১ কোটি ৮০ লাখ। ভার্চুয়াল গেইম, স্টিকার এবং বিজ্ঞাপনের মাধ্যমেও অ্যাপটি মুনাফা অর্জন করে থাকে।