পিল ডিসপেন্সার নামে একটা যন্ত্র আছে। এতে আলাদা আলাদা ঘরে ওষুধ জমা রাখতে হয়, যখন যার দরকার সেখান থেকে প্রয়োজনীয় ওষুধ বের করে নেয় তারা। কোনো কোনো প্রতিষ্ঠান আরেক ধাপ এগিয়ে বোতাম চেপে দরকারি ওষুধ বের করার সুবিধা যোগ করেছে পিল ডিসপেন্সারে। তবে সেসব দিন যেন পুরোনো প্রমাণ করতেই ‘পিলো’ নামের ঘরোয়া স্বাস্থ্যসেবাদাতা এক রোবট বানিয়েছে একই নামের প্রতিষ্ঠান।
পিলো নড়েচড়ে না বটে, তবে তার একজোড়া ‘ভয়ংকর’ চোখ সারাক্ষণ এদিক-ওদিক ঘুরতে থাকে। ওই চোখ দুটি আসলে দুটি ক্যামেরা। মানুষের চেহারা চেনার প্রযুক্তি আছে তাতে। আলাদা আলাদা মানুষ চেনার পর কার জন্য কোন ওষুধ নির্দিষ্ট সময়ে লাগবে, তা নিজ থেকেই বের করে নিচে রাখা পাত্রে ফেলে পিলো। আর ওষুধ নিতে ভুলে গেলে? তা-ও মনে করিয়ে দেবে এই রোবট।
চিকিৎসকের ভূমিকাতে কাজ করে পিলো। আপনার প্রশ্নের উত্তর দেবে, স্মার্টফোন ও স্মার্টঘড়ির সঙ্গে মিলিয়ে তথ্য আদান-প্রদান করতে পারে। প্রয়োজন পড়লে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে ভিডিও কলের ব্যবস্থা করে দেয় এটি। টেবিলের ওপর বসে থাকা ছোট্ট এক রোবটে এত সব সুবিধা পেতে কার না ভালো লাগে!
এত সব সুবিধার পিলো এখনো বাজারজাত করা শুরু হয়নি। সবে পরীক্ষামূলক সংস্করণ তৈরি করেছে এর উদ্যোক্তারা। বাণিজ্যিক উৎপাদনে বিনিয়োগকারী খুঁজছে তারা। তবে দামটা ৬০০ ডলারের মধ্যেই থাকবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: ম্যাশেবল

 
Top