ইমাম মওদূদী র. লিখিত তাফহীমুল কুরআন আধুনিক তাফসীর সাহিত্যে এক অমূল্য সংযোজন। পবিত্র কুরআনকে মানবজীবনের এক পূর্ণাঙ্গ বিধানরূপে উপস্থাপন করা এবং এরই ভিত্তিতে জীবনের তাবৎ সমস্যাবলীর সমাধান নির্দেশ করার ক্ষেত্রে এই তাফসীরটি প্রায় জুড়িহীন। তাই উর্দু ভাষায় লিখিত এই তাফসীরটি বিভিন্ন ভাষায় অনুদিত হয়ে পৃথিবীর অগনিত মানুষের জ্ঞান পিপাসা নিবৃত্ত করতে সক্ষম হয়েছে।
১৩৬১ হিজরীর মহররম মাসে (ফেব্রয়ারী ১৯৪২) মওদূদী তাঁর এই বিশ্ব বিখ্যাত তাফসীরটি লেখার কাজ শুরু করেন। দীর্ঘ তিরিশ বছর সাধনার পর ১৯৭২ সালে ছয় খণ্ডে প্রায় চার হাজার পৃষ্ঠা সম্বলিত এ গ্রন্থটির কাজ তিনি সমাপ্ত করেন।
লেখা শুরুর পর থেকেই তাফহীমুল কুরআন বিভিন্ন মাধ্যমে প্রকাশ হয়ে আসছে। আধুনিক জীবনযাত্রার সাথে তাল মিলিয়ে ডিজিটাল প্রকাশনা তথা ওয়েব সাইট ও কম্পিউটার এপ্লিকেশান হিসেবে এই গুরুত্বপূর্ণ তাফসীর আগেই প্রকাশ করা হয়েছে। সর্বশেষ আল্লাহর অশেষ মেহেরবানীতে এন্ড্রয়েড চালিত পিসি, ট্যাবলয়েড ও মোবাইলে পড়ার জন্য এই এপ্লিকেশানের কাজ সমাপ্ত হয়েছে। পাঠকবৃন্দ এপ্লিকেশানটি থেকে উপকৃত হলেই আমাদের কষ্ট সার্থক হবে।
আল্লাহ যেন আমাদের এই ছোট কাজকে জান্নাত লাভের উসিয়ালা হিসেবে কবুল করেন।
নিবেদনঃ আমরা সাধ্যমত এটাকে নির্ভুল করার চেষ্টা করেছি, তারপরও অসংখ্য ভুল থেকে গিয়েছে। এরকম ভুল আমাদের জানালে আমরা পরবর্তী ভার্সনে ঠিক করে নেয়ার চেষ্টা করবো। এপ্লিকেশান থেকে সরাসরি যোগাযোগের ব্যবস্থা আছে, এছাড়া ইমেইল বা ওয়েবসাইট থেকেও যোগাযোগ করা যাবে।

তাফহীমুল কুরআন

https://dropapk.com/cye
 
Top