ব্রণ ত্বকের এমন একটি সমস্যা যা বারবারই ফিরে আসে। সাধারণত তৈলাক্ত ত্বকে ব্রণ বেশি হয়। আবার যাদের খুশকির সমস্যা রয়েছে, তাদেরও ব্রণ হয়। এ ছাড়া ময়লা-ধুলাবালি, প্রসাধনীর ব্যবহার ও অপর্যাপ্ত ঘুম তো রয়েছেই। এই সমস্যার পুরোপুরি সমাধান চাইলে নিমপাতার বিকল্প নেই। মাত্র এক সপ্তাহ টানা নিমপাতা ব্যবহারে ত্বকের ব্রণ একেবারেই দূর হয়।
খুব সহজে ব্রণ দূর করতে কীভাবে ত্বকে নিমপাতা ব্যবহার করবেন সে সম্বন্ধে তিনটি পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে।
নিমপাতার তেল
একটি ছোট বাটিতে নিমপাতার তেল নিয়ে হালকা গরম করুন। এবার এই তেল দিয়ে রাতে ঘুমানোর আগে প্রতিদিন ম্যাসাজ করুন। সারা রাত এভাবে রেখে দিন। সকালে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন অনেক দ্রুত আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে।
নিমপাতা ও হলুদ গুঁড়ো
যদি আপনার মুখে ব্রণের পরিমাণ বেশি থাকে, তাহলে নিমপাতা বাটার সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। নিমপাতার মতো হলুদের গুঁড়োও মুখে অ্যান্টিসেপটিকের কাজ করে। এই প্যাক ব্রণের জীবাণু পুরোপুরি ধ্বংস করে।
নিমপাতা ও দারুচিনি গুঁড়ো
এক চা চামচ দারুচিনি গুঁড়োর সঙ্গে দুই টেবিল চামচ নিমপাতা বাটা মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এই প্যাক ব্রণের মুখ বন্ধ করে, যাতে পুনরায় ফিরে না আসে
 
Top