২০১৫ সালের বিদায়ের ঘণ্টা বাজতে চলল, আসছে ২০১৬। প্রতি বছরের মতো ২০১৬ সালেও প্রযুক্তিপণ্যের বাজারে যোগ হবে নতুন অনেক কিছুই। এর মধ্যে কিছু ডিভাইস নিয়ে প্রযুক্তিপণ্যের জগৎ অধীর আগ্রহে অপেক্ষা করছে বললে ভুল বলা হবে না।২০১৬ সালের সবচেয়ে বেশি প্রত্যাশিত পণ্যগুলো নিয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। জেনে নেওয়া যাক সেই পণ্যগুলো সম্পর্কে:
অকুলাস রিফট ও টাচ:

২০১৬ সাল নিশ্চিতভাবে ভার্চুয়াল রিয়ালিটির (ভিআর) বছর হতে যাচ্ছে। বাজারে আসার কথা রয়েছে একাধিক ভিআর হেডসেটের। ডিভাইসগুলোর মধ্যে সবার আগে অকুলাস রিফট আসবে বলে আশা করা হচ্ছে। অকুলাস রিফট ব্যবহারের জন্য প্রয়োজন হবে একটি আলাদা পিসির। এক্সবক্স কন্ট্রোলারের সঙ্গেও কাজ করবে এটি। আশা করা হচ্ছে ২০১৬ সালের প্রথম প্রান্তিকেই বাজারে অভিষেক হবে এর।
এইচটিসি ভাইভ:

গেইমিং জায়ান্ট ভালভের সঙ্গে জোট বেঁধে স্মার্টফোন নির্মাতা এইচটিসি বানাচ্ছে ভিআর হেডসেট ‘এইটটিসি ভাইভ’। ২০১৫ সালে বাজারে আসার কথা ছিল ডিভাইসটির। বলা হচ্ছে ডিভাইসটি গেইমারদের সবচেয়ে বেশি কাজে আসবে।
সনি প্লেস্টেশন ভিআর সনি প্লেস্টেশন ভিআর মাইক্রোসফট হলোলেন্স। ছবিঃ সিনেট ও সিবিএস ইন্টারঅ্যাকটিভ। মাইক্রোসফট হলোলেন্স। ছবিঃ সিনেট ও সিবিএস ইন্টারঅ্যাকটিভ।
সনি প্লেস্টেশন ভিআর:
আগে প্রজেক্ট মরফিয়াস নামে পরিচিত ছিল সনির প্লেস্টেশন ভিআর। এর মাধ্যমে ভিআর বাজারে প্রবেশ করে সনি। এটি সনি প্লেস্টেশন ৪-এর সঙ্গে কাজ করবে। এটি ২০১৬ সালের প্রথমার্ধে বাজারে আসার কথা রয়েছে।
 মাইক্রোসফট হলোলেন্স:

মাইক্রোসফট হলোলেন্স হচ্ছে একটি স্ট্যান্ডলোন সিস্টেম যা ব্যবহারকারীর দৃষ্টির আওতায় কম্পিউটারে তৈরি বস্তু দেখাতে পারবে। হলোলেন্সের ডেভেলপমেন্ট কিট ২০১৬ সালে ৩ হাজার ডলার দামে বাজারে ছাড়া হবে।
কাল্পনিক আইফোন ৭ ও ৭এস। ছবি: সিনেট ও সিকারেস। কাল্পনিক আইফোন ৭ ও ৭এস। ছবি: সিনেট ও সিকারেস। স্যামসাং গ্যালাক্সি এস৭ আর এস৭ এজ –এর কাল্পনিক নকশা। ছবি: সিনেট ও থ্রিডি ফিউচার। স্যামসাং গ্যালাক্সি এস৭ আর এস৭ এজ –এর কাল্পনিক নকশা। ছবি: সিনেট ও থ্রিডি ফিউচার।
নতুন আইফোন:
বলা হচ্ছে প্রচলিত হোম বাটন সরিয়ে টাচ হোম বাটন আনা হবে নতুন আইফোনে। সেই সঙ্গে হেডফোন জ্যাকও সরানো হতে পারে। বরাবরের মতো সেপ্টেম্বর মাসেই অ্যাপল নতুন আইফোন উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে।
স্যামসাং গ্যালাক্সি এস৭ আর এস৭ এজ:

২০১৬ সালে নতুন ডিজাইনে স্যামসাং গ্যালাক্সি এস৭ আর এস৭ এজ আনা হবে বলে ধারণা করা হচ্ছে।
শিল্পীর চোখে আইফোন ৬সি। ছবি: সিনেট ও থ্রিডি ফিউচার। শিল্পীর চোখে আইফোন ৬সি। ছবি: সিনেট ও থ্রিডি ফিউচার। অ্যাপল ওয়াচ ২-এর কনসেপ্ট। ছবি: সিনেট ও এরিক হিউইসম্যান। অ্যাপল ওয়াচ ২-এর কনসেপ্ট। ছবি: সিনেট ও এরিক হিউইসম্যান।
আইফোন ৬সি:
২০১৬ সালে ৪ ইঞ্চি ডিসপ্লের আইফোন ৬সি আনা হবে বলে জোর গুজব রটেছে প্রযুক্তিপণ্যের বাজারে। এটি বাজারের সবচেয়ে ‘সাশ্রয়ী আইফোন’ হিসেবে আইফোন ৫এস-কে প্রতিস্থাপন করবে—বলা হচ্ছে এমনটাই।
অ্যাপল ওয়াচ ২:

আশা করা হচ্ছে ২০১৬ সালের মার্চ মাস বা তার পরে অ্যাপল ওয়াচ ২ উন্মোচন করবে অ্যাপল। অনেকেই আশা করছেন এতে ‘ইন্টিগ্রেটেড ক্যামেরা’ যোগ করা হবে।
নিনটেনডো এনএক্স। নিনটেনডো এনএক্স। টেসলা মডেল এক্স। টেসলা মডেল এক্স।
নিনটেনডো এনএক্স গেইম কনসোল:
২০১৬ সালে ‘নিনটেনডো এনএক্স’ নামে জাপানিজ গেইমিং কনসোল নির্মাতা প্রতিষ্ঠানটির নতুন ‘কনসোল/মোবাইল হাইব্রিড গেইমিং সিস্টেম’ আনার কথা রয়েছে। বর্তমান নিনটেনডো উই ৪-এর সঙ্গে এর কী মিল বা পার্থক্য থাকবে তা এখনও স্পষ্ট নয়।
টেসলা মডেল ৩:
টেসলার নতুন বৈদ্যুতিক গাড়ি মডেল ৩, ২০১৭ সালের আগে রাস্তায় নামছে না। কিন্তু ২০১৬ সাল থেকেই এটির প্রি-অর্ডার নেওয়া হবে বলে জানিয়েছেন টেসলা প্রধান ইলন মাস্ক। ৩৫ হাজার ডলার থেকে শুরু হবে এর দাম।
ইন্টারনেট অবলম্বনে তৈরি
 
Top