অবশেষে নিজেদের নতুন আইফোন কিবোর্ড উন্মোচন করেছে মার্কিন ওয়েব জায়ান্ট গুগল।
জিবোর্ড নামের নতুন একটি অ্যাপ এনেছে প্রতিষ্ঠানটি। এটি ‘স্টক অ্যাপল’ বা আইওএস কিবোর্ডের সম্পূর্ণ প্রতিস্থাপন রূপে এসেছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট। সবাই তাদের প্রথম আইফোন কেনা থেকেই হয়ত স্টক অ্যাপল ব্যবহার করে আসছে।
কিবোর্ডটির সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার হল এর গুগল সার্চ বাটন। বাটনটিকে কিবোর্ডের উপরের দিকে বামে এক কোণায় চোখে না পড়ার মতো অবস্থায় রাখা হয়েছে।
প্রচলিত স্মার্টফোন কিবোর্ডগুলোতে কোনো বন্ধুকে কোনো স্থানে দেখা করতে বলে তাকে টেক্সট পাঠালে, বন্ধু যদি ওই স্থানের ঠিকানা চায়, তাহলে ঠিকানা পাঠানোর জন্য মেসেজিং অ্যাপটি থেকে বের হয়ে, ব্রাউজার খুলে ওই স্থানের নাম লিখে সার্চ করতে হত, তারপর ঠিকানা কপি বা ওই লিংক কপি করে আবার মেসেজিং অ্যাপে ঢুকে তা পেস্ট করতে হত। নতুন জিবোর্ড এত সব ঝামেলা থেকে রেহাই দিচ্ছে, সরাসরি কিবোর্ড থেকেই গুগলে সার্চ করার সুযোগ রাখা হয়েছে এতে।
সার্চ বাটন চাপলে কি গুলোর জায়গায় ছোট একটি গুগলের জানালা খুলে যাবে। যেখানে যে কোনো কিছু খুঁজে নিমিষেই অন্যকে তা পাঠানো যাবে।
এটি 'সাদাসিধা' হলেও অনেক বুদ্ধিসম্পন্ন একটি আইডিয়াও বটে, ভাষ্য দৈনিকটির। আগের তুলনায় সহজে ইমোজিও খুঁজে আনবে কিবোর্ডটি। আইকনের একটার পর একটা পেইজ স্ক্রল করে ওই বিশেষ রহস্যময়ী চেহরার ইমোজিটি না খুঁজে, খুব সহজেই ‘ড্যান্সিং’ বা ‘স্মাইলিং পাইল অফ পু’ লিখে সার্চ দিলেই সঙ্গে সঙ্গেই তাও খুঁজে নেওয়া যাবে।
কিবোর্ডটিতে বিল্ট ইন জিআইএফ সার্চ ইঞ্জিন আর ‘গ্লাইড টাইপিং’ দেওয়া হয়েছে। কিগুলোর জায়গায় গ্লাইড টাইপিং দিয়ে আঙ্গুল একবার মাত্র নাড়িয়েই শব্দ লিখে ফেলা যায়।
জিবোর্ডের ইংরেজি সংস্করণটি এখন আইওএসে পাওয়া যাচ্ছে, যদিও তা শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে। খুব শীঘ্রই আরও ভাষা আর স্থানে, এমনকি সম্ভবত অ্যান্ড্রয়েড ফোনেও জিবোর্ড পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।
 
Top