সামাজিক মাধ্যমে ইমোটিকন ব্যবহার না করার পরামর্শ দিয়েছে বেলজিয়ামের পুলিশ।
কয়েক মাস আগে থেকেই নিউজ ফিডে প্রদর্শিত বিভিন্ন পোস্টের জবাবে আবেগ প্রকাশের বিশদ সুযোগ দিচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক। এর আগে অনেক বছর ধরে 'ডিসলাইক' অপশনটি না থাকার অভিযোগের পর ফেইসবুক কর্তৃপক্ষ 'লাইক'-এর বিকল্প বাটনের পরিচয় করিয়ে দেয়।
এটি একেবারেই 'ডিসলাইক' বা অপছন্দ করা বোঝায় না। কিন্তু ব্যবহারকারীরা এখন বন্ধুদের পোস্টে বা কোনো ফেইসবুক পেইজে মন্তব্য করার সময় অবাক, দুঃখ, রাগ, ভালবাসা প্রকাশ করতে পারেন।
কিন্তু হঠাৎ বেলজিয়ামের পুলিশ এ নিয়ে বাঁধ সাধল কেন? কেউ যদি তার প্রাইভেসি রক্ষা করতে চায় তাহলে এই ইমোটিকন ব্যবহার করা উচিত হবে না বলেই পরামর্শ দিইয়েছে তারা।
নিজেদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেওয়া এক বিবৃতিতে তারা বলে, “ফেইসবুক কখনও সংগৃহীত তথ্যের ভাণ্ডার সমৃদ্ধির কোনো সুযোগ কখনই হারাবে না, শেষ ফেব্রুয়ারিতে তারা আবার এটি প্রমাণ করেছে। আপনাদের মধ্যে অনেকেই আমাকে জিজ্ঞাসা করেছন যে, কেন ইমোটিকনের সংখ্যা ছয়টির মধ্যেই সীমাবদ্ধ রাখা হয়েছে।"
ফরাসী ভাষা থেকে এই বিবৃতি অনুবাদ করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর। এতে আরও বলা হয়, "আমরা মানে ব্যবহারকারীরা হলাম ফেইসবুকের কাছে পণ্য। আর আমাদের অনুভূতি তাদের কাছে আমদের পরিচয় তুলে ধরে এবং তার মাধ্যমে ফেইসবুক আমাদের প্রোফাইলে সেরা অভিজ্ঞতা প্রস্তাবের চেষ্টা করে।"
"কিন্তু ফেইসবুক বিপনণের জন্যও সেরা", যোগ করা হয় বিবৃতিতে।
ছয়টি আইকন রাখার কারণ হিসেবে পুলিশ বলে, "ছয়টি আইকনে সীমাবদ্ধ রাখায় ফেইসবুক আমাদের অনুভূতিগুলোকে খুব সহজেই গণনা করতে পারছে এবং এর কারণে এর পেছনে থাকা অ্যালগরিদমগুলো ফলপ্রসূভাবে কাজ করতে পারছে। কোন কন্টেন্ট  আমাদের মেজাজ কেমন রাখছে, আমাদের ক্লিকের মাধ্যমে ফেইসবুকের জন্য তা বের করা সম্ভব হবে।"
 
Top