সামনের পাঁচ বছরে স্মার্টফোন হয়ে উঠবে সাইবার অপরাধীদের প্রধান লক্ষ্য, এমনটাই মত পুলিশ আর সাইবার বিশেষজ্ঞদের।
একটা ফোনের নিরাপত্তা আর সর্বশেষ সংযোজিত বায়োমেট্রিক পদ্ধতি বাইপাস করতে সক্ষম এমন ভাইরাস বানাতে কাজ করছে হ্যাকাররা, জানিয়েছে স্কাই নিউজ। ‘ট্রোজান হর্স’ নামের ম্যলওয়ার দিয়ে সাইবার অপরাধীরা এমনভাবে কোনো ফোনে অ্যাকসেস নিতে পারবে যে, ওই আক্রমণ শনাক্ত করা যাবে না কিন্তু তারা ব্যবহারকারীরা প্রতিটি ধাপ দেখতে পারবে।
যারা স্মার্টফোনে নিজেদের ব্যাংক অ্যাকাউন্ট আর স্পর্শকাতর ও ব্যাক্তিগত তথ্যধারণকারী অ্যাপ ব্যবহার করে, তাদের উপর এর বিশাল প্রভাব পড়বে। আনুমানিকভাবে সারাবিশ্বের মোট জনসংখ্যার এক-চতুর্থাংশ স্মার্টফোন ব্যবহার করে।
বিশ্বের শীর্ষস্থানীয় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এফ৫ নেটওয়ার্কস-এর জ্যেষ্ঠ নিরাপত্তা প্রকৌশলী কিরন শেফার্ড মোবাইল ফোন হ্যাকারদের লক্ষ্যে পরিণত হওয়ার বিষয়টি পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, “আপনি যদি স্মার্টফোন আর ব্যবহারকারীর সংখ্যাটা বিবেচনা করে, আক্রমণকারীদের জন্য এটি একটি বিশাল ক্ষেত্র।”
প্রতিষ্ঠানটি একটি ভাইরাস পর্যবেক্ষণ করেছে, যাতে খুব সাধারণ একটি লিংক হিসেবে কোনো ওয়েবসাইট প্রদর্শিত হয়। কোনো ব্যবহারকারী এতে ক্লিক করলেই, এটি তার ব্যাংক অ্যাকাউন্টসহ স্মার্টফোনের প্রতিটি ধাপ শনাক্ত করতে পারে।
এদিকে স্মার্টফোন ব্যবহারকারীদের কাছ থেকে জালিয়াতির অভিযোগ পাওয়ার সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে ব্রিটিশ পুলিশ। সিটি অফ লন্ডন পুলিশ কমিশনার ক্রিস গ্রিনি জানিয়েছেন, “যারা একটি মোবাইল ফোন ব্যবহার করছেন তারা আসলে একটি মোবাইল কম্পিউটার ব্যবহার করছেন।”
 
Top