ভৌগোলিক অবস্থান আর জলবায়ুর কারণে প্রতি বছরই বড় ধরনের ঘূর্ণিঝড় আঘাত হানে বাংলাদেশে। সাধারণত এপ্রিল-মে মাস ও অক্টোবর-নভেম্বরে এখানে ঘূর্ণিঝড় বেশি হতে দেখা যায়। এই কয়েকদিন আগেও ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে প্রায় পঁচিশজনেরও বেশি মানুষ নিহত হয়। পাশাপাশি শত শত ঘরবাড়িও ধ্বংস হয়।

এখন থেকে আবহাওয়ার বৈরী পরিবেশ, ঘূর্ণিঝড় বিষয়ক বিভিন্ন তথ্য ও প্রাকৃতিক দুর্যোগের খবর জানতে কয়েকটি স্মার্টফোন অ্যাপের সাহায্য নিতে পারেন। এই অ্যাপগুলো আপনার স্মার্ট ডিভাইসে ইনন্সল করে নিলে এ বিষয়ে অনেকটাই সচেতন হওয়ার পাশাপাশি নিরাপদেও থাকতে পারবেন।
টর্নেডো : আবহাওয়ার বৈরী পরিবেশের খবার জানানোর জন্য দারুন একটি অ্যাপ্লিকেশন এটি। রেডক্রসের তৈরি এই অ্যাপটি গুগলের অ্যান্ড্রয়েড আর অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা একেবারে বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন থেকে 'টর্নেডো' অ্যাপটি আপনাকে পূর্বাভাস পাঠাবে। পাশাপাশি দরকারি সময়ে অ্যাপটি বিভিন্ন পরামর্শও দিয়েও সাহায্য করবে। এই যেমন, টর্নেডোতে আক্রান্ত হলে করণীয় কী, কোন কোন স্থানে টর্নেডো আশ্রয় কেন্দ্র রয়েছে, আপনার হাতের কাছে কী কী সম্পদ আছে ও সেগুলো কীভাবে আপনার কাজে লাগতে পারে ইত্যাদি।
এনওএএ ওয়েদার রেডিও : অ্যাপটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)। এটি বিনামূল্যে ব্যবহারের সুযোগ নেই। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ৪ ডলারে ক্রয় করে নিতে পারবেন। আর আইওএস ব্যবহারকারীরা পাবেন ১ ডলারে। এই অ্যাপটি ব্যবহার করে অঞ্চলভিত্তিক আবহাওয়ার তথ্য সরাসরি জানা যাবে। পাশাপাশি নিজ এলাকার আবহাওয়ার তথ্যও এতে যোগ করা যাবে।
টর্নেডো স্পাইপ্লাস: অ্যান্ড্রয়েড ও অ্যাপল গ্রাহকরা বিনামূল্যে ব্যবহার করতে পারবেন অ্যাপটি। এটি টর্নেডোর বিভিন্ন তথ্য দেয়ার পাশাপাশি আক্রান্ত এলাকার ছবিও সরবরাহ করবে। এর ফলে সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার সুযোগ থাকে।
রাডারস্কোপ : অ্যাপটির বিনামূল্যে ব্যবহারের সুযোগ নেই। এটি ১০ ডলারে গুগলের প্লে-স্টোর ও অ্যাপলের আইটিউনস থেকে ক্রয় করে নিতে হবে। সাধারণত উন্নত দেশগুলোর আক্রান্ত এলাকায় থাকা উদ্ধারকর্মী ও টেলিভিশনের আবহাওয়াবিদরা এই অ্যাপটি ব্যবহার করেন। দুর্যোগ প্রবণ এলাকার কোন অংশে আপনার অবস্থান, সেই অংশে কি পরিমাণ ক্ষয়-ক্ষতি হতে পারে, আশ্রয়কেন্দ্রসহ উদ্ধারকারী দলের তৎপরতাসহ বিভিন্ন তথ্য সরবরাহ করবে এই অ্যাপ।
লোকাল ওয়েদার : বিনামূল্যে অ্যাপটি ব্যবহারের সুবিধা পাবেন অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা। এটি স্থানীয় আবহাওয়ার বিভিন্ন পূর্বাভাস সরবরাহ করবে। এর পাশাপাশি আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন সংবাদও সহজেই জানিয়ে দেবে।
নিক্সেল : এটিও বিনামূল্যে ব্যবহার করার সুবিধা রয়েছে। অ্যাপটি টর্নেডোর জন্য বিশেষায়িত কোনো অ্যাপ নয়। তবে এই অ্যাপটি দিয়ে পাবলিক সেফটি কর্মকর্তা ও দমকল বাহিনীর সরবরাহ করা বিভিন্ন তথ্য জানতে পারবেন ব্যবহারকারীরা।
 
Top