এলো এব ডুয়ো নামে দুটি অ্যাপ্লিকেশন আনছে গুগল। ‘এলো’ হলো নতুন প্রজন্মের মেসেজিং অ্যাপ। যা কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করে মেসেজিংয়ের অভিজ্ঞতাই বদলে দেবে, দাবি গুগলের। আর ‘ডুয়ো’ হলো নতুন ধরনের ভিডিও কলিং অ্যাপ। দুটিই চলবে মোবাইল নম্বরকে ভিত্তি হিসেবে ধরে। এলো ও ডুয়োর জন্য যখন সবাই প্রতীক্ষায় বসেছে, গুগল তখন চমকে দিলো ‘স্পেসেস’ নামের নতুন অ্যাপ এনে।
google speces
স্পেসেস হলো অনেকটা গ্রুপ ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম। অ্যান্ড্রয়েড ও আইওএস চালিত স্মার্টগুলোর কথা ভেবে এটি তৈরি করেছে গুগল। তবে সাথে থাকছে ওয়েবসাইট সংস্করণও। ফলে ল্যাপটপ বা ডেস্কটপে কাজ করার সময় বারবার ফোন হাতে নিয়ে এটি চালাতে হবে না।
স্পেসেস ব্যবহার করতে হলে স্মার্টফোনের পাশাপাশি লাগবে গুগল অ্যাকাউন্ট। আপনার জিমেইল অ্যাকাউন্টটিই আপনার গুগল অ্যাকাউন্ট। অ্যাপটি স্মার্টফোনে ইন্সটল করার পর আপনি ভিন্ন ‘স্পেস’ বা গ্রুপ তৈরি করতে পারবেন। পরে একই বিষয়ে আগ্রহী বন্ধুদের গ্রুপে যোগ করে নিলেই হবে।
শহুরে জীবনের ব্যস্ততায় ‘আড্ডা’ ব্যাপারটি উঠে যাচ্ছে আমাদের জীবন থেকে। গুগল স্পেসেস এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, আপনাকে আড্ডার জন্য বাইরে বের হতে হবে না। ব্যস্ততা সামাল দিতে দিতেই চলবে আড্ডা।
ধরুন আপনি মুস্তাফিজের বোলিং নিয়ে আড্ডাবাজি করতে চাইছেন। স্পেসেস ইন্সটল করে ‘মুস্তাফিজের বোলিং’ নামে একটি গ্রুপ খুলে ফেলুন। তারপর একই বিষয়ে আগ্রহী বন্ধুদের ইনভাইট করুন এই গ্রুপে যোগ দিতে। গ্রুপ বানানোর পর তাতে ইনভাইট বা আমন্ত্রণ জানানোর জন্য আলাদা বাটন পাবেন। সেটাতে ক্লিক করার পর আপনা ফোনে ইন্সটল থাকা সব ধরনের মেসেজিং বা যোগাযোগ অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন বন্ধুদের ইনভাইট করার জন্য।
ইনভাইট করা হলে সবার কাছে একটি মেসেজ চলে যাবে। যাতে আপনার বানানো গ্রুপের লিংক থাকবে। সেটা ফলো করে সবাই গ্রুপে যোগ দিতে পারবে। স্পেসে আপনি ইচ্ছে মতো যতো খুশি গ্রুপ বানাতে পারবেন। আড্ডা বা কাজ সব কিছুর উদ্দেশ্যেই বানানো যাবে গ্রুপ।
স্পেসেসের দারুণ একটা ব্যাপার হলো গুগল এটাতে গুগল সার্চ, ইউটিউব এবং গুগল ইমেজ যোগ করে দিয়েছে। ফলে স্পেসেসে থেকেই আপনি কোনো কিছু সার্চ করে তা নির্দিষ্ট স্পেস বা গ্রুপে শেয়ার করে দিতে পারবেন। ইউটিউব ভিডিও এবং গুগল ফটোতে থাকা আপনার ছবিও এড করে দিতে পারবেন। অর্থাৎ সাধারণ টেক্সট পোস্ট করার পাশাপাশি, লিংক, ভিডিও বা ছবিও পোস্ট করতে পারবেন স্পেসেসে।
গুগলের এই অ্যাপটি অনেকটা ফেসবুক গ্রুপ অ্যাপের মতো। সুতরাং গুগলের নির্ভরযোগ্য সেবার স্বাদ পেতে নামিয়ে নেন স্পেসেস। অ্যান্ড্রয়েড ব্যবহাকারিরা স্পেসেস পাবেন গুগল প্লেতে। আর আইফোন ব্যাবহারকারিরা পাবেন আইনিউনসে ওয়েব ভার্সনেও নেয়া যাবে গুগলের নতুন সেবার স্বাদ।
 
Top