অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সরাসরি জানাতে দুটি স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) প্রকাশ করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভাগ।
‘রিপোর্ট টু র‍্যাব’ নামে র‍্যাবের অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি বা ভিডিও দিয়েও সহায়তা করা যাবে। তথ্য জানানোর সময় অপরাধের ধরন, ঘটনাস্থলের ঠিকানা ও বিবরণ উল্লেখ করে দিতে হবে। এ ছাড়া র‍্যাবের ১৪টি জোনের মুঠোফোন নম্বর পাওয়া যাবে এই অ্যাপে। র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান গতকাল মঙ্গলবার প্রথম আলোকে বলেন, ‘দ্রুততার সঙ্গে অপরাধ কমানোর জন্য এই অ্যাপ বানানো হয়েছে।’
জঙ্গিবাদ/উগ্রবাদ, সাইবার ক্রাইম, বোমা/বিস্ফোরক/অস্ত্র/মাদক, আন্তদেশীয় অপরাধ/জালিয়াতি ও মোস্ট ওয়ান্টেড—‘হ্যালো সিটি’ অ্যাপের মাধ্যমে এই বিভাগগুলোতে পুলিশের সিটিটিসিকে অপরাধের তথ্য দেওয়া যাবে। এই অ্যাপে তথ্য জানানোর পাশাপাশি ছবি, অডিও ও ভিডিও ফাইল দেওয়া যাবে। মুঠোফোনে সিটিটিসির বম্ব ডিসপোজাল দলের প্রধান ও অতিরিক্ত উপকমিশনার মো. সানোয়ার হোসেন বলেন, নিজের নাম প্রকাশ না করেও তথ্য দেওয়ার সুবিধা রাখা হয়েছে ‘হ্যালো সিটি’ অ্যাপে।

আপাতত শুধু অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য গুগল প্লেস্টোরে পাওয়া যাচ্ছে এই অ্যাপ দুটি। অন্যান্য সংস্করণের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন এই দুই কর্মকর্তা।
নামানোর ঠিকানা:
রিপোর্ট টু র‍্যাব: https://goo.gl/gZVHAu
হ্যালো সিটি: https://goo.gl/IxCyE8
 
Top