পোকেমন গো গেমটির নির্মাতাদের বিরুদ্ধে মামলা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। অভিযোগকারী জানিয়েছেন গেমটির খেলোয়াড়রা তার বাড়িতে অনধিকার প্রবেশ করছেন। আর এ অভিযোগেই মামলা করেছেন তিনি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।
ভিডিও গেমস সাধারণত মানুষ ডিভাইস ব্যবহার করে বাড়িতে কিংবা অন্য কোনো নির্দিষ্ট স্থানে বসে খেলে। কিন্তু পোকেমন গো এসব গেমস থেকে আলাদা। গেমটি খেলতে হলে নানা স্থানে ঘুরে বেড়াতে হয়। আর এ কারণে তাতে দুর্ঘটনার আশঙ্কা যেমন বাড়ে তেমন তা বহু মানুষের বিরক্তিরও কারণ হয়।
মামলা দায়ের করা সে মার্কিনি জানিয়েছেন, পোকেমন গো খেলোয়াড়রা তার বাড়িতে বিনা অনুমতিতেই ঢুকে পড়ছেন। এমনকি কমপক্ষে পাঁচজন ব্যক্তি তার বাড়িতে এসে দরজা নক করেছেন।
পোকেমন গো গেমটির খেলোয়াড়দের এ ধরনের কর্মকাণ্ডের কারণে তিনি বিরক্ত হয়ে শেষ পর্যন্ত গেমটির নির্মাতাদের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন।
সে মামলায় অভিযুক্ত করা হয়েছে গেমটির নির্মাতা নিয়ানটিক, নিনটেন্ডো ও দ্য পোকেমন প্রতিষ্ঠানটিকে। অভিযোগে জানানো হয়েছে, তার সম্পত্তিতে পোকেমন প্রতিষ্ঠানটির গেম খেলতে গিয়ে প্রতিনিয়ত মানুষজন অনধিকার প্রবেশ করছেন। আর এ পরিস্থিতি অবসানে তিনি আদালতের হস্তক্ষেপ কামনা করেছেন।
পোকেমন গো খেলতে দিয়ে খেলোয়াড়দের নানা বিপদে পড়তে হচ্ছে। আর এ কারণে প্রাণহানিও ঘটেছে। এ কারণে বিভিন্ন দেশ গেমটির বিরুদ্ধে স্থানীয়ভাবে নিষেধাজ্ঞা জারি করেছে।
এছাড়া সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশেও এ গেমটি খেলতে নিরুৎসাহিত করা হচ্ছে। সৌদি আরবের শীর্ষস্থানীয় কয়েকজন আলেম সম্প্রতি একটি ফতোয়ায় গেমটির বিষয়ে সতর্ক করা হয়েছে। মধ্যপ্রাচ্যের আরেকটি দেশ কুয়েতেও এ গেমটির কারণে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। কুয়েতের ইন্টেরিয়র মন্ত্রী সম্প্রতি এ গেমটির বিষয়ে সতর্ক থাকতে বলেছেন। তিনি মসজিদ, শপিং সেন্টার, মল ও তেল স্থাপনায় এ গেমটি খেলতে নিষেধ করেছেন। সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষও এ গেমটির বিষয়ে সতর্ক থাকতে বলেছেন নাগরিকদের। সে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছেন, গেমটিতে ব্যবহৃত ‘জিওগ্রাফিক্যাল লোকেশন’ ব্যবস্থা থেকে অপরাধীরা তথ্য সংগ্রহ করে অপরাধমূলক কাজে ব্যবহার করতে পারে।
জাপানের হিরোশিমা কর্তৃপক্ষ তাদের হিরোশিমা পিস মেমোরিয়াল পার্কে পোকেমন গো গেম খেলতে নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মোমোরিয়ালও একই ধরনের নিষেধাজ্ঞা জারি করেছে। -
 
Top